সর্বশেষ

তাসকিন-শরিফুলের ইনজুরি, টেস্ট ভাবনায় মোস্তাফিজ

প্রকাশ :


২৪খবর বিডি: ' ওয়ানডে ও টি-টোয়েন্টির পর টেস্টেও তাসকিন আহমেদ, শরিফুল ইসলামের মতো পেসাররা দেখাচ্ছিলেন আশার আলো। সঙ্গে টেস্টে স্পেশাল বোলার হিসেবে ইবাদত হোসেন চৌধুরী, সৈয়দ খালেদ আহমেদ, আবু জায়েদ রাহীরাও ভরসার নাম। দেশের সাদা বলের অন্যতম সেরা মোস্তাফিজুর রহমানকে অবশ্য খুব পাওয়া যাচ্ছে না এই ফরম্যাটে। এরপরও দারুণ চলছিল সব কিছু। তবে পেস বোলারদের নিয়ে তৈরি হওয়া সুখের সংসারে ইনজুরি হানা দিয়েছে।
* শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজের আগে দল থেকে ছিটকে পড়েছেন তাসকিন আহমেদ। অন্যদিকে তরুণ পেসার শরিফুল শঙ্কা থাকলেও প্রথম ম্যাচে খেলেন। তবে চট্টগ্রাম টেস্টের চতুর্থ দিন ডান হাতে আঘাত পান তিনি। তাই পঞ্চম দিন আর  খেলা হয়নি। শুধু তাই নয়, শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজও শেষ তার।

* আগামী মাসেই ওয়েস্ট ইন্ডিজে পুর্ণাঙ্গ দ্বি-পাক্ষিক সিরিজ খেলবে টাইগাররা। ক্যারিবিয়ান মাটিতে টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলবে টাইগাররা। এখানেই দেখা দিয়েছে শঙ্কা। সাদা বলে  তাসকিন, শরিফুলদের খেলার সম্ভাবনা থাকলেও তাদের টেস্ট সিরিজে খেলানো ঝুঁকিপূর্ণ হতে পারে। তাই  এই ফরম্যাটে খেলতে না চাইলেও নির্বাচকদের কাছে এখন মোস্তাফিজই ভরসা।


' গতকাল চট্টগ্রাম টেস্ট শেষে ইঙ্গিতও দিয়েছেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু। তিনি বলেন, ‘মোস্তাফিজের সঙ্গে আমার কথা হয়েছে, আগামী সিরিজ নিয়ে। সিলেকশন প্যানেল থেকে যেভাবে আলোচনা হয়, সেভাবে কথা হয়েছে। ঢাকায় গিয়ে আমরা ওয়েস্ট ইন্ডিজ সিরিজের দল রেডি করবো। তখন এসব বিষয় নিয়ে আলোচনা করবো।'
বলার অপেক্ষা রাখে না আগামী মাসে ওয়েস্ট ইন্ডিজ সফরের আগে পেস বোলিং বিভাগ নিয়ে বিপাকেই আছেন বাংলাদেশ দলের নির্বাচকরা। কারণ, ঝুঁকি এড়াতে অন্তত টেস্ট ফরম্যাটে খেলা হচ্ছে না তাসকিন আহমেদ ও শরিফুল ইসলামের।  
* দক্ষিণ আফ্রিকা থেকে কাঁধের চোট নিয়ে ফেরা তাসকিনের চলছে পুনর্বাসন প্রক্রিয়া। ইংল্যান্ড থেকে চিকিৎসকের পরামর্শ নিয়ে ফিরেছেন দেশে। পুরোপুরি সেরে উঠতে যে সময় লাগবে তাতে মিস করবেন ওয়েস্ট ইন্ডিজ সফরের টেস্ট সিরিজ। অন্যদিকে সব ঠিক থাকায় চট্টগ্রাম টেস্টে মাঠে নামা শরিফুল ইসলাম নতুন করে পড়লেন চোটে। ব্যাটিং করার সময় শ্রীলঙ্কা পেসার কাসুন রাজিথার বলে আঘাত পান ডান হাতের কনিষ্ঠা আঙুলের নিচের অংশে, ধরা পড়ে চিড়। আর তাতেই শরিফুলকে ৪-৫ সপ্তাহের বিশ্রাম দিয়েছে বিসিবির মেডিক্যাল বিভাগ।


' নান্নু বলেন, ‘আমাদের কাছে যতটুকু তথ্য আছে, আমরা তাসকিনকে হয়তো টেস্টে পাচ্ছি না। সাদা বলের সিরিজে হয়তো পেতে পারি। তারপরও ২১ তারিখ মেডিকেল ডিপার্টমেন্ট থেকে ফিজিওর রিপোর্ট পাবো। তখন আপনাদের আপডেটটা দিতে পারবো। '

শরিফুলকে টেস্টে পাওয়ার কোনো সম্ভাবনাই নেই, ওকে আমরা হয়তো সাদা বলে পেতে পারি। তারপরও পুরোপুরি আপডেট আগামী সপ্তাহে দিতে পারবো।

* ওয়েস্ট ইন্ডিজ সফরের সূচি এখনো চূড়ান্ত হয়নি। সফরে দুই ম্যাচ টেস্ট সিরিজের সঙ্গে রয়েছে সমান তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি। যেখানে প্রথম টেস্ট মাঠে গড়ানোর কথা আগামী ১৬ই জুন অ্যান্টিগায়। দল নির্বাচন করতে পেসারদের নিয়ে চিন্তায় পড়েছেন নির্বাচকরা। তবে মোস্তাফিককে টেস্টে সিরিজে রেখে দল ঘোষণা হবে কিনা তা স্পষ্ট করেননি প্রধান নির্বাচক। আর শ্রীলঙ্কার বিপক্ষে ঢাকা টেস্টে শরিফুলকে বাদ দিয়ে গতকাল সিরিজের দ্বিতীয় ম্যাচের জন্য দল ঘোষণা করেন নির্বাচকরা। যদিও চট্টগ্রাম টেস্টে সুযোগ পাওয়া দুই পেসারই সফল হতে পারেননি। তবে নির্বাচকদের আস্থা রয়েছে তাদের ওপর।
 

/    তাসকিন-শরিফুলের ইনজুরি, টেস্ট ভাবনায় মোস্তাফিজ    /


-নান্নু বলেন, ‘এখন তো আমরা একটা দল ঘোষণা করেছি। মোস্তাফিজ এখন কুড়ি ওভারের ক্রিকেট নিয়ে ব্যস্ত। এখন যারা আছে পেস বোলার, টিম ম্যানেজম্যান্টের আন্ডারে কাজ করবে। আমার যথেষ্ট আস্থা আছে তাদের ওপর। আশা করছি ঢাকা টেস্টে ওরাই খেলবে, ভালো খেলবে।’


অন্যদিকে লাল বলে মোস্তাফিজের খেলা নিয়ে বিতর্ক কম হচ্ছে না। জাতীয় দলের ডিরেক্টর খালেদ মাহমুদ সুজন দেশসেরা এই পেসারকে টেস্ট দলে খেলাতে মরিয়া। প্রধান নির্বাচকও যেকোনো সিরিজে লাল বলে ফিজকে দলে আশা করেন। তিনি বলেন, ‘অবশ্যই। কোনো খেলোয়াড় যখন সেরা ফর্মে থাকে, তখন তাকে অবশ্যই দরকার হয়। যদি আমাদের ওকে (ফিজ) দরকার হয় অবশ্যই রিক্রুট করা হবে।

Share

আরো খবর


সর্বাধিক পঠিত